মেনু নির্বাচন করুন
পাতা

আমাদের অর্জনসমূহ

০১। আমাদের অর্জন সমুহ :

(ক) পল্লী সমাজসেবা কার্যক্রম এর মাধ্যমে পল্লী অঞ্চলে বসবাসরত দারিদ্র সীমার নীচে বসবাসরত জনগোষ্ঠির মধ্যে আর্থ সামাজিক পরিবার জরিপ কার্য পরিচালনার মাধ্যমে টার্গেট গ্রুপ হিসেবে চিহ্নিত করে দরিদ্রতম ও দরিদ্র শ্রেণিকে আর্থ সামাজিক কার্যক্রম শুরু করা হয়। স্বাধীনতা লাভের পর হতে অদ্য পর্যন্ত এ খাতে ১০টি উপজেলা এ ০২ টি শহর সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে 16324 টি পরিবারকে সুদমুক্ত ঋণ হিসেবে 91583971/- টাকা বিতরণ করা হয় এবং উক্ত টাকা শতভাগ আদায় করা হয় এবং পরবর্তী পর্যায়ে উক্ত টাকা ক্রম:পুঞ্জিত পুন:বিনিয়োগ হিসেবে 12839টি পরিবারের মধ্যে তা আবার পুন:বিনিয়োগ করা হয়। যার আদায় হার  কোন ক্ষেত্রে ১০০% এবং সমন্বিত আদায় ৮৬%।

(খ) সামাজিক নিরাপত্তা বেষ্টনী -০১

 

বয়স্ক ভাতা:

দেশের বয়োজ্যেষ্ঠ্য দু:স্থ, অবহেলিত, সুবিধাবঞ্চিত এবং অনগ্রসর মানুষকে মাসিক ৫০০/- টাকা এবং বার্ষিক ৬০০০/- টাকা ভাতা প্রদান করে তাদের আর্থ-সামাজিক উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বিধান, পরিবার ও সমাজে তাদের মর্যাদাবৃদ্ধি; আর্থিক অনুদানের মাধ্যম তাদের মনোবল জোরদারকরণ; চিকিৎসা ও পুষ্টি বৃদ্ধিতে সহায়তা প্রদান।  

 

অসচ্ছল প্রতিবন্ধী ভাতা:

অনগ্রসর প্রতিবন্ধী ব্যক্তিদের অসহায়ত্ব, বেকারত্ব এবং সামাজিক নিরাপত্তা প্রদানের লক্ষ্যকে সামনে রেখে মুলত: এ কার্যক্রম চালু হয়। প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি প্রদত্ত সাংবিধানিক আইনগত প্রতিশ্রুতি পুরণ হয়েছে। অসচ্ছল প্রতিবন্ধীদের আর্থ-সামজিক অবস্থার উন্নয়ন হয়েছে। দু:স্থ প্রতিবন্ধী ব্যক্তিদের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় আনা হয়েছে। সুনির্দিষ্ট নীতিমালা অনুসরণপূর্বক উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক বাছাইকৃত প্রতিবন্ধীদের মাসিক ৭০০/- টাকা হিসেবে ভাতা প্রদান এবং এর ফলে সমাজে পরিবারে তাদের মর্যাদাবৃদ্ধি; প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়টি জাতীয় কর্মপরিকল্পনায় অন্তর্ভুক্তকরণ।

 

বিধবা ও স্বামী নিগৃহিতা মহিলা ভাতা :

দেশের বয়োজ্যেষ্ঠ্য দু:স্থ, অবহেলিত, সুবিধাবঞ্চিত এবং অনগ্রসর মানুষকে মাসিক ৫০০/- টাকা এবং বার্ষিক ৬০০০/- টাকা ভাতা প্রদান করে তাদের আর্থ-সামাজিক উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বিধান, পরিবার ও সমাজে তাদের মর্যাদাবৃদ্ধি; আর্থিক অনুদানের মাধ্যম তাদের মনোবল জোরদারকরণ; চিকিৎসা ও পুষ্টি বৃদ্ধিতে সহায়তা প্রদান। 

 

প্রতিবন্ধী ছাত্র উপবৃত্তি প্রদান :

পৃথিবীর অন্যান্য রাষ্ট্রের ন্যায় বাংলাদেশ সরকারও সামাজিক নিরাপত্তা বেষ্টনী সুদৃঢ়করণের লক্ষ্যে দেশের দু:স্থ, অবহেলিত, পশ্চাদপদ, দরিদ্র, এতিম,প্রতিবন্ধী এবং অনগ্রসর মানুষের কল্যান এ উন্নয়নের ক্ষেত্রে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ব্যাপক ও বহূমূখী কর্মসূচি পালন করছে। এ কার্যক্রমের মাধ্যমে নিম্নবর্ণিত লক্ষ্য অর্জিত হয়েছে :

১। প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি প্রদত্ত সাংবিধানিক ও আইনগত প্রতিশ্রুতিপুরন;

২। প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন ও সমাজের মুলধারায় আনায়ন ;

৩। শিক্ষা প্রতিষ্ঠানে গমনোপযোগী দরিদ্র পরিবারের প্রতিবন্ধী শিশু-কিশোরদের বিদ্যালয়ে ভর্তির হার বৃদ্ধি;

৪।শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিকৃত প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের উপস্থিতির হার বৃদ্ধি;

৫।শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিকৃত প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের ঝরে পড়া রোধ :

৬।শিক্ষা চক্রের সমাপ্তি হার বৃদ্ধি;

৭।প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের সুশিক্ষায় শিক্ষিতকরণের হার বৃদ্ধি;

৮। জাতীয় উন্নয়নে প্রতিবন্ধী ছেলেমেয়েদের অংশ গ্রহণের হার বৃদ্ধি;

৯। প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের মধ্যে সামাজিক মূল্যবোধ ও নৈতিকতা জাগ্রতকরণ;

১০। দরিদ্র প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষায় আগ্রহী করে তোলা;

১১।দরিদ্র ও পশ্চাৎপদ এলাকার প্রতিবন্ধী ছেলে-মেয়েদের শিক্ষার প্রতি আগ্রহ বৃদ্ধি করা;

 

সামিাজিক নিরাপত্তা বিধানে সরকার তার সাংবিধানিক দায়িত্বের অংশ হিসেবে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন সমাজসেবা অধিদফতরের মাধ্যমে প্রতিবন্ধী শিক্ষাথীদের জন্য শিক্ষা উপবৃত্তি প্রদান কর্মসূচি বাস্তবায়ন করছে। এ জেলায় (প্রথম – ৫ম শ্রেণি -১৭৪ জন, ৬ষ্ঠ-১০ শ্রেণি-১৪৩ জন, উচ্চ মাধ্যমিক স্তর – ০৬ জন, উচ্চতর – ০১ জন) ৩২৪ জনকে মাসিক ৫০০/- টাকা, ৬০০/- টাকা, ৭০০/- টাকা, ১২০০/- টাকা হিসেবে বৃত্তি প্রদান; বার্ষিক ব্যয় ২১,৩৮,৪০০/- টাকা ।

 

(গ) সামাজিক নিরাপত্তা – ০২

ক্যান্সার,কিডনী, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগীর আর্থিক সহায়তা কর্মসূচি সংক্রান্ত একটি কার্যক্রম সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদফতরের মাধ্যমে পরিচালিত হচ্ছে। দেশের বয়োজ্যেষ্ঠ্য দু:স্থ, অবহেলিত, সুবিধাবঞ্চিত এবং অনগ্রসর মানুষকে এককালিন ৫০০০০/- টাকা আর্থিক সহায়তা প্রদান করে তাদের আর্থ-সামাজিক উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বিধান, পরিবার ও সমাজে তাদের মর্যাদাবৃদ্ধি; আর্থিক অনুদানের মাধ্যম তাদের মনোবল জোরদারকরণ; চিকিৎসা ও পুষ্টি বৃদ্ধিতে সহায়তা প্রদান।এ পর্যন্ত এ জেলার ৭৩ জন রোগীকে ৩৬,৫০,০০০/- টাকা প্রদান করা হয়েছে।

 

ছবি


সংযুক্তি



Share with :

Facebook Twitter